বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

Unknowingly by doing all these  habits can make  your liver unhealthy

লাইফস্টাইল | গোপনে লিভার অসুস্থ হয়ে পড়ছে? জেনে নিন অজান্তেই করা কোন ভুলগুলো ডেকে আনছে বড় বিপদ 

Reporter: নিজস্ব সংবাদদাতা | লেখক: Moumita Chakraborty | Editor: শ্যামশ্রী সাহা ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪ : ০৩Moumita Ganguly


         আজকাল ওয়েব ডেস্ক: সকালে কাজের ব্যস্ততায় শরীরের প্রয়োজনীয় নির্দিষ্ট পরিমাণ জল খেতে পারেন না। সারাদিনে সেই চাহিদা আদৌও পূরণ হয় না।মাঝে  কয়েক বার তেলেভাজা,রোল বা চাউমিন  দিয়ে পেট ভরানো হয়।     সঙ্গে দোসর অতিরিক্ত মদ্যপান ও ধূমপান। অনিয়ন্ত্রিত জীবনযাপন, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও  কর্মব্যস্ততার কারণে শরীরের দিকে খেয়াল না রাখা এখন জীবনের সঙ্গী।
 এই সবের পরিনাম হিসেবে লিভারের বারোটা বেজে যায়। অজান্তেই দিনভর কিছু  ভুল অভ্যাসে আপনার শরীরে বড় অসুখ বাসা বাঁধছে না তো?
নিয়মিত শারীরিক পরীক্ষা করানো নিয়ে অনিহা থাকায় গোপনে তা মারাত্মক আকার নিচ্ছে ।এসব ভুলে প্রধানত ক্ষতিগ্রস্ত হচ্ছে আপনার লিভার। মনে রাখবেন,একটি অসুস্থ লিভার শরীরে ট্রাইগ্লিসারাইড তৈরি করে রক্তে কোলেস্টেরল ও ডায়বেটিসের মাত্রাকে বাড়িয়ে দেয়।

ঘুম থেকে উঠে  সকালে খালি পেটে পরিমিত জল না খেলে লিভারের উপর চাপ পড়ে। লিভার অপ্রয়োজনীয় টক্সিন বের করতে পারে না এবং শরীর ডিহাইড্রেট হয়ে যায়। তাই প্রতিদিন সাত থেকে আট গ্লাস জল খেলে লিভার প্রয়োজনীয় টক্সিন বের করে দেয় ও লিভার থাকে সুস্থ।

ব্রেকফাস্টে ক্যাফেইন ও অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবারকে বাদ দিন।এই ধরনের খাবার দিয়ে দিন শুরু করলে নন্-অ্যালকোহলিক ফ্যাটি লিভার হবার আশঙ্কা থাকে।এসবের বদলে টাটকা ও মরশুমি শাকসবজির স্যালাড ও ফল,হোল গ্ৰেইন ব্রেড,গ্ৰিনটি খেতে পারেন।তাতে লিভারে ফ্যাট জমবে না এবং লিভার সুস্থ থাকলে সারাদিন থাকবেন চনমনে।

শরীরচর্চার ক্ষেত্রেও কিছু ভুলভ্রান্তির থেকে আমাদের লিভার ক্ষতিগ্রস্ত হয়। সকালে লাফদড়ি বা খুব ভারী ব্যায়াম কখনই করা উচিত নয়।এতে লিভারের ওপর খারাপ প্রভাব পড়ে। কার্যক্ষমতা কমে গিয়ে শরীরের বর্জ্য পদার্থ সঠিক পরিমাণে বেরোতে পারে না। প্রতিদিন নিয়ম করে পরিমিত ব্যায়াম রক্ত চলাচলকে স্বাভাবিক রাখে ও ডায়বেটিস নিয়ন্ত্রণে থাকে।

তাছাড়া অনেকেরই অতিরিক্ত সোডাযুক্ত পানীয়, নরম পানীয় এবং মদ্যপানের খাওয়ার অভ্যাস থাকে। এই অভ্যাসও লিভারের জন্য সাংঘাতিক বিপদ ডেকে আনে। মদ্যপান ও ধূমপান ছেড়ে আপনার লিভারকে সুস্থ রাখতে সজাগ হন। লিভারের অসুখে যেকোনও লক্ষন দেখা দিল দেরি না করে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।


#lifestyle story#healthy liver#good habits for healthy liver#stay hydrate for happy liver#healthy lifestyle#bad habits for fatty liver



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

নখে সাদা দাগ? এড়িয়ে গেলেই বিপদ! কখন সতর্ক হবেন?...

পুজোর আগে ৩ সপ্তাহে চটজলদি কমাতে চান ভুঁড়ি? উপায় জানালেন শন ...

সর্দি কাশিতে প্রায়ই ভোগেন? সুস্থ থাকতে মেনে চলুন এই কয়েকটি নিয়ম...

এক চুমুকেই চমৎকার, গলবে স্টোন, দূরে পালাবে ক্যান্সার, কীভাবে জানুন...

বয়:সন্ধিতে অবাধ্য সন্তান? বকাঝকা না করে এই ৮ কৌশলে সামলান কৈশোর...

রক্তাল্পতায় ভুগছেন? ব্রেকফাস্টের এই পানীয় মেটাবে আয়রনের ঘাটতি, কীভাবে বানাবেন...

কালচে ঠোঁটের জন্য মুখ ঢাকবেন না, ঠোঁটের রঙ বদলে দেবে এই ফুলের পাপড়ি...

ভাজাভুজি খেয়েও কমবে ওজন? বাইরের এই ৫ খাবার নিশ্চিন্তে খেতে পারেন...

বাড়িতে নেগেটিভ এনার্জি? লক্ষণ বুঝলেই এই ৫টি উপায়ে করুন প্রতিকার...

সহবাসে আয়ু বাড়ে! সপ্তাহে কত বার যৌন মিলনে কমবে মৃত্যুর ঝুঁকি?...

ফ্যাটি লিভার জব্দ এই এক পানীয়তে,জানুন কখন খাবেন...

পুজোর সাজে নতুন রূপে

ম্যাচিং এখন পুরনো, পুজোয় কোন রঙের শাড়ির সঙ্গে কেমন কনট্রাস্ট ব্লাউজ পরবেন? রইল টিপস...

রোজ চুলে তেল মাখছেন? আদৌ লাভ হচ্ছে তো! জানুন আসল সত্যি...

ফেসওয়াশ লাগবে না, ত্বক পরিষ্কার করতে ভরসা রাখুন এই ডালে...



সোশ্যাল মিডিয়া



09 24